যতবার আমি বাংলাদেশে আসি, আমার অসাধারণ লাগে : সৌরভ

 

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার প্রায় ১৫ বছর হয়ে গেছে। কলকাতা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (সিএবি) প্রধান হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করা সৌরভ গাঙ্গুলি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি হিসেবেও নিজের সাংগঠনিক দক্ষতা প্রমাণ করেছেন। তার পরিচয় এখন ক্রিকেট প্রশাসক, কিন্তু এতোদিনেও জনপ্রিয়তায় এতোটুকু টান পড়েনি। তবে তিনি শুধু দেশে নন, দেশের বাহিরের তার রয়েছে জনপ্রিয়তা।

বাংলাদেশেও তুমুল জনপ্রিয় গাঙ্গুলি, ৫০ বছর বয়সী ভারতের সাবেক এই অধিনায়কের জন্য আবেগটা যেন আগের মতোই রয়ে গেছে এখানকার ক্রিকেটমোদীদের। একদিনের সফরে বাংলাদেশ সফরে এসেছেন গাঙ্গুলি। একটি ব্যাংকের প্রতিশ্রুতি মেটাতে বাংলাদেশে আসা সাবেক এই ক্রিকেটার আগে অবশ্য অংশ নেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আয়োজিত মেয়র কাপের দ্বিতীয় আসরের উদ্বোধনী ঘোষণা অনুষ্ঠানে। মেয়র কাপের শুভেচ্ছাদূত করা হয়েছে তাকে। ৯ বছর পর বাংলাদেশে এসে উষ্ণ অভ্যর্থনা পাওয়া গাঙ্গুলি অনুষ্ঠানে ঘণ্টা দুয়েক সময় কাটান।

মেয়র কাপের উদ্বোধনী ঘোষণার আয়োজনে গাঙ্গুলিকে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন আতিকুল ইসলাম।
অনুষ্ঠানের শেষভাগে সাবেক ভারতীয় অধিনায়ক বলেন, ‘আমি বহুদিন ধরে যাদের সঙ্গে ক্রিকেট খেলেছি আকরাম (খান), আতহার (আলী খান), (খালেদ মাসুদ) পাইলট আছে। আমি অনেক দিন পর এলাম ঢাকায়।

প্রথমবারের মতো বাংলাদেশে আসার স্মৃতি রোমন্থন করে গাঙ্গলি বলেন, ‘আমার যতদূর মনে পড়ে, বাংলাদেশে আমি প্রথম আসি ১৯৮৯ সালে। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে এশিয়া কাপ খেলতে এসেছিলাম। সেই থেকে বাংলাদেশের সঙ্গে আমার সম্পর্ক। প্রচুর মানুষ বন্ধু আমার। (ইফতেখার রহমান) মিঠুর কথা শুনলেন। সেই দিন থেকে আমার বন্ধু। দশ বছর আমি বাংলাদেশে আসিনি। তবে তার সঙ্গে, তার পরিবারের সঙ্গে ও বাকি বন্ধুদের সঙ্গে প্রায়ই আমার দেখা হতো পৃথিবীর বিভিন্ন প্রান্তে।’

Post a Comment

Previous Post Next Post